তুর্কি বিপ্লবী শিল্পী হেলেন বোল্কের স্মৃতি চারণা

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,৩ রা এপ্রিল,তুর্কি: সমাজতান্ত্রিক দল “ইউরম”-এর বেশ কয়েকজন সদস্য হেলেন বুলকের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন, এই দলের অন্যতম সদস্য যিনি দুই বছর আগে এই দিনে ২৮৮ দিনের অনশনের পর মৃত্যু বরণ করেছিলেন।

অনশনের সময়, বোল্ক, ইব্রাহিম গোকসেক এবং মুস্তাফা কোজাক ছাড়াও ব্যান্ডের অন্য দুই সদস্যও ৩০০ দিনেরও বেশি অনশনের পর মারা যান। তাদের লড়াইয়ের অন্যতম দাবি ছিল গ্রুপের কনসার্টের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার, কালো তালিকা থেকে গ্রুপের সঙ্গীতশিল্পীদের অপসারণ, বিচার বিভাগীয় ও নিরাপত্তা চাপের অবসান এবং এই ধরনের দাবী নিয়ে “ডেথ ফাস্ট” নামক অনির্দিষ্টকালের অনশন কর্মসূচির সদস্যরা।  গ্রুপের বন্দী সদস্যদের মুক্তি।

“শ্রেণী সংগ্রামের দুটি দিক আছে,” হেলেন বুল্ক জোর দিয়েছিলেন।  “এর মধ্যে একটি যদি হয় সশস্ত্র পথ, অন্যটি শিল্প ও সংস্কৃতির পথ।”  তিনি তার অনশন সম্পর্কে একটি সাক্ষাত্কারে বলেছেন: “অবশ্যই, অনশন প্রথম পথ নয়। তবে যারা অনশনের বিপদের কথা বলেন তারা কয়েক ডজন গ্রেপ্তারের ফলে ক্ষতির কথা বলেন না,  অত্যাচার, কাঁদানে গ্যাস, লাঠিচার্জ এবং কারাগারের অভিজ্ঞতা আমরা পেয়েছি। “আমরা নিজেদের আঘাত করতে চাই না, তবে আমরা চাই এই বিষয়গুলো শোনা হোক।”

“আমাদের অস্তিত্ব সাম্রাজ্যবাদের জন্য হুমকি,” বুলক অন্যত্র যোগ করেছেন।  “কারণ তারা যখন মুষ্টিমেয় শোষকদের প্রতিনিধিত্ব করে, যারা মানুষের রক্ত চুষে খায়, আমরা মানুষের শিল্প তৈরি করি।”

১২ ই সেপ্টেম্বর, ১৯৮০ এর সামরিক অভ্যুত্থানের চার বছর পর, তুরস্কের অন্ধকারতম রাজনৈতিক যুগে, ইস্তাম্বুল মারমারা ইউনিভার্সিটির চারজন ছাত্র দ্বারা গ্রুপ ইওরাম ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।এই দলটি শ্রমিক শ্রেণী, তুর্কি কুর্দি অধিকার, ফিলিস্তিনি জনগণ এবং কিউবার জনগণের সমর্থনে প্রতিবাদী গান এবং কমিউনিস্ট অবস্থানের জন্য পরিচিত। প্রতিবছরের মতন এবারেও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করেই প্রয়াত শিল্পীদের শ্রদ্ধা জানাতে একাধিক কর্মসূচি করে বামপন্থী গণসংগঠনগুলি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *