cVigil এর তুলনায় অধিক স্বাচ্ছন্দ্য Voter Helpline এপ্লিকেশনে

General Election 2019 News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, ১৬ই মার্চ ২০১৯:-
ঘটা করে cVigil এপ্লিকেশনের কথা কেন্দ্রীয় নির্বাচন কমিশন বললেও তা কার্যত পশ্চিমবঙ্গের নিরিখে অচল।বিরোধী রাজনৈতিক দলগুলি প্রথম থেকেই এই সম্পর্কে অভিযোগ তুলেছিলো।cVigil এর একাধিক সমস্যা আছে বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহলের অভিমত।

ফটো বা ভিডিও তুলে পাঠাতে হবে ঘটনাস্থল থেকেই জি পি এস লোকেশন অন করে।মোবাইল বা ল্যাপটপের গ্যালারি থেকে কোনো ফটো,ভিডিও পাঠানো যাবে না।ঘটনার ছবি বা ভিডিও তোলার পাঁচ মিনিটের মধ্যেই ঘটনাস্থল থেকে পাঠাতে হবে।এরফলে জীবন হানির আশংকা পর্যন্ত থেকে যেতে পারে।তারপরে যদি ঘটনাস্থলে নেট কানেকশন যদি না থাকে বা নেটের স্পিড যদি না থাকে তাহলে তো অভিযোগই জানানো যাবে না।নির্বাচনের কাজে যুক্ত হওয়া এক আধিকারিকের কথায় দিল্লীতে বসে আসলে নির্বাচন কমিশন বাংলার বর্তমান ভোট সংস্কৃতির উত্তাপ টের পান নি।

বিকল্প হিসাবে আর একটি এপ্লিকেশনের কথা উঠে আসছে। Voter Helpline নামক একটি এপ্লিকেশন। যেকোনো এন্ড্রয়েড ফোনে প্লে স্টোরে গিয়ে Voter Helpline টাইপ করলে এপ্লিকেশনটি আসবে।সেটাকে ইনস্টল করার পরে আপনার মোবাইল নম্বর চাইবে।মোবাইল নম্বর দেওয়ার পরে One Time Password আসবে।OTP এপ্লিকেশনটিতে টাইপ করার পিরে আপনি প্রবেশ করতে পারবেন মূল স্লাইডে।

মোট ছয়টি অপশন পাওয়া যাবে এই স্লাইডে। প্রথমত: ভোটার দের সম্পর্কিত অপশনে টাচ করলে ভোট সংক্রান্ত মোট ৩৭ টি গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।এপিক নম্বর থেকে ভোট দেওয়ার পদ্ধতি সবই এই সেগমেন্টে জানা যাবে।দ্বিতীয়ত:ফর্ম সেগমেন্ট। এই সেগমেন্টে ভোটার তালিকাতে অন লাইনে নাম তোলা থেকে ৬,৭,৮,৮এ ফর্ম সংক্রান্ত বিষয়।তৃতীয়ত :কমপ্লেইন্ট সেগমেন্ট। সবচেয়ে গুরুত্বপূর্ণ এই সেগমেন্টে আপনি আপনার অভিযোগ লিপিবদ্ধ করতে পারবেন।ছবি,ভিডিও যুক্ত করতে পারবেন গ্যালারি থেকেও নিয়েও পোস্ট করতে পারবেন।ঘটনাস্থল থেকে অভিযোগ না করলেও হবে।অভিযোগ সাবমিট করার পরেই আপনার কাছে অভিযোগের রেফারেন্স আই ডি চলে আসবে।

এইভাবেই চতুর্থ, পঞ্চম এবং ষষ্ট সেগমেন্টে যথাক্রমে ই ভি এম,নির্বাচন এবং নির্বাচনের ফলাফল সম্পর্কিত সেগমেন্ট আছে।তৃতীয় সেগমেন্টের ব্যাবহারেই লুকিয়ে আছে এই এপ্লিকেশনের নির্যাস। তবে অভিযোগের নিষ্পত্তির গুনগত ধরনই বলে দেবে এই এপ্লিকেশন ভোট দিতে না দেওয়ার বর্তমান বঙ কালচারে সফল হবে কী না?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *