তৃণমূলের লাগাতার মিথ‍্যা প্রচারকে নস‍্যাৎ করে বিশ্বব‍্যাঙ্ক‍ের রিপোর্ট- কাজ বেড়েছিল বামেদের আমলেই

Kolkata News West Bengal

নিউজ ফ্রন্টলাইনার ওয়েবডেস্ক, ১৮ই জানুয়ারি ২০২২ঃ মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের সরকার একশ্রেণীর পেটোয়া সংবাদমাধ‍্যমের সহায়তায় বরাবর দাবি করে থাকে তাদের আমলেই নাকি উন্নয়নের জোয়ার এসেছে। অথচ বিশ্বব‍্যাঙ্ক তাদের একটি সাম্প্রতিক রিপোর্টে প্রকাশ করে দিয়েছে রাজ‍্যে কাজের সুযোগ তৈরি হয়েছিল বিগত বামফ্রন্ট সরকারের আমলে। এই চাঞ্চল‍্যকর প্রতিবেদন আলোড়ন জাগিয়েছে সরকারের অন্দরমহলেই।

সামাজিক সুরক্ষা ও মহিলাদের অবস্থার উন্নয়নের বিষয়ে রাজ‍্য সরকার বিশ্বব‍্যাঙ্ককে একটি প্রতিবেদন তৈরি করতে দিয়েছিল। গত ডিসেম্বরে তারা সেই রিপোর্ট নবান্নে জমা দেয়। তাতে বিশ্বব‍্যাঙ্ক যা দাবি করেছে তা হল – সামাজিক সুরক্ষার বিভিন্ন প্রকল্প তৈরি ও বাস্তবায়নের কাজ শুরু হয়েছিল ২০০৫ সাল থেকেই। মানুষের কর্মসংস্থানের নিরিখে বুদ্ধদেব ভট্টাচার্য্য পরিচালিত সরকারের অধিগ্রহণ করা প্রকল্পগুলির দৌলতে পশ্চিমবঙ্গ তখন অন‍্যান‍্য রাজ‍্যগুলির থেকে অনেকটাই এগিয়ে গিয়েছিল। ২০০৫ থেকে ২০১১র মধ‍্যে রাজ‍্যে তৈরি হয়েছিল শ্রমনিবিড় উদ‍্যোগের সংস্থান যাতে উপকৃত হয়েছিলেন অসংখ‍্য মানুষ। ‘এনভায়রনমেন্ট অ‍্যান্ড সোশ‍্যাল সিস্টেম অ‍্যাসেসমেন্ট’ নামের প্রতিবেদনটিতে এই তথ‍্যই তুলে ধরা হয়েছে।

সি পি আই এম সহ বামদলগুলি বারেবারেই দাবি করে তাদের আমলে শুরু হওয়া বহু প্রকল্পকে মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের তৃণমূল সরকার হয় নতুন নাম দিয়ে নিজেদের বলে দাবি করে, নয়ত তাদের অকালমৃত‍্যু ঘটিয়েছে। বস্তুত বিশ্বব‍্যাঙ্কের এই রিপোর্টে তার সত‍্যতারই প্রমাণ পাওয়া গিয়েছে। ২০১১ সালে তথাকথিত পরিবর্তনের পরে কর্মসংস্থান ও নারীদের সুরক্ষার বিষয়টি ক্রমশ কোণঠাসা হয়ে পড়েছে। রাজ‍্যে শিল্পায়ণের যে সম্ভাবনা তৈরি হয়েছিল বাম আমলে, তৃণমূলনেত্রী মাওবাদী-আর এস এস যোগে ক্রমশ তার অন্তর্জলিযাত্রারই ব‍্যবস্থা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *