সুইডেনে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে কমিউনিস্ট পার্টি কে বাধা

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, আন্তর্জাতিক ডেস্ক, সুইডেন,১২ ই জুন : ইউরোপ কি নতুন করে কমিউনিজমের ভুত দেখতে শুরু করেছে? এমনি এক ঘটনার সম্মুখীন হলো সুইডেন।অনেকেই বলছে মার্কস এবং এঙ্গেলস কর্তৃক কমিউনিস্ট পার্টির ইশতেহার প্রকাশের ১৭০ বছরেরও বেশি সময় ধরে, “সাম্যবাদের আহ্বান” এখনও বুর্জোয়া শ্রেণীকে তাড়া করে।

খবর এসেছে সুইডেন এবং ফিনল্যান্ড থেকে সেখানে কমিউনিস্ট পার্টি নিজের নামে সেপ্টেম্বরের নির্বাচনে অংশ নিতে পারবে না! একটি বিবৃতিতে, সুইডেনের কমিউনিস্ট পার্টি (SKP) উল্লেখ করেছে:“বসন্তের শুরুতে, আমাদের পার্টি নির্বাচন কর্তৃপক্ষের কাছ থেকে একটি বার্তা পেয়েছিল যে আমাদের নির্বাচনী পদবী যা আমরা গত চারটি নির্বাচনে ব্যবহার করেছি – সুইডেনের কমিউনিস্ট পার্টি – যা আর ব্যবহার করা যাবে না। এই সময়ের মধ্যে শর্তগুলি একই থাকা সত্ত্বেও, নির্বাচন কর্তৃপক্ষ একটি যুক্তি হিসাবে বলেছিল যে নামটি নাকি কোনোভাবেই সংসদীয় নির্বাচনে গণ্য করা হবেনা। এই নিয়েই শুরু হয়েছে বিতর্ক আসলে গত বেশ কয়েক বছর ধরে যুদ্ধের বিরুদ্ধে আর ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে রাজপথে সংগ্রামে সুইডেনের কমিউনিস্ট পার্টি।তার জেরেই কি এই শাস্তি উঠছে প্রশ্ন।

পার্টি অবশ্য বিবৃতিতে বলেছে নির্বাচন কর্তৃপক্ষকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য অবিলম্বে একটি আপিল পূরণ করেছে। কমিউনিস্ট পার্টি আগের নির্বাচনে অংশ নিয়েছিল নিজের নামে, যা সম্পূর্ণ নিবন্ধিত। যাইহোক, কর্তৃপক্ষ একটি নেতিবাচক প্রতিক্রিয়া প্রদান করে, একই নামের সাথে আরেকটি দলের অস্তিত্ব সম্পর্কে একই কারণ উল্লেখ করে।

“এভাবে আমাদের দলকে নিজের নাম নিয়ে নির্বাচনে অংশগ্রহণের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। আমরা এটাকে নাশকতামূলক কর্মকাণ্ড এবং নির্বাচনে অংশ নেওয়ার অধিকারের ওপর আক্রমণ ছাড়া অন্য কিছু হিসেবে দেখতে পারি না”, বিবৃতিতে বলা হয়েছে।

কমিউনিস্ট পার্টি দেশ জুড়ে একাধিক কর্মসূচি নিয়েছে গণতান্ত্রিক প্রক্রিয়ায় শ্রমজীবী শ্রেণী যাতে তাদের প্রতিনিধি খুঁজে না পায় সেই ষড়যন্ত্রের বিরুদ্ধে পথে নামছে তারা।আগামী ১১ ই সেপ্টেম্বর, সুইডেন জুড়ে শ্রমিকরা, জনগণ কাস্তে ও হাতুড়ি দিয়ে ব্যালট পেপার বেছে নিয়ে কমিউনিস্টদের ভোট দিতে সক্ষম হবে এই আশা নিয়েই পথে নামছে সুইডেনের কমিউনিস্ট পার্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *