কিংবদন্তি শ্রমিক নেতা রবিন সেনের স্মরণ সভায় উপচে পড়লো ভিড় রানিগঞ্জে

District News Durgapur Paschim Bardhaman

নিউজ ফ্রন্ট লাইনার ওয়েব ডেস্ক , রানিগঞ্জ , ১৯ শে জানুয়ারী : অবিভক্ত বর্ধমানের শ্রমিক আন্দোলনের অন্যতম রূপকার রবিন সেন তার স্মৃতিতে রানিগঞ্জে অনুষ্ঠিত হলো ২৫ তম প্রয়াণ দিবসে স্মরণ সভা । এক সময় শ্রমিকদের এই জেলায় অধিকার ও সুরক্ষা বলে কিছু ছিল না এক প্রকার দাসত্যের মতন কাজ করতে হতো , তাদের মুক্তির পথ দেখিয়েছিল এই জেলার বামপন্থী আন্দোলন । সেই আন্দোলনের পুরভাগে ছিলেন রবিন সেন । জেলায় বিস্তীর্ণ কোলিয়াড়ি অঞ্চলে শ্রমিকদের কাছে হয়ে উঠেছিলেন এক ভরসার স্থল । ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে মাথা উচু করে দাড়ায় শ্রমিকরা সেই আন্দোলনের পুরোভাগে ছিলো সি আই টি ইউ । রাজনীতিক পালাবদলের পর থেকেই শ্রমিকদের অধিকার আক্রান্ত হয়েছে , আক্রান্ত হয়েছে ইউনিয়ন করার অধিকার । রবিন সেনের স্মরণ সভায় এক নতুন অঙ্গীকার শ্রমিকদের ।

রানিগঞ্জের বল্লবপুরে যেখানে শ্রমিক আন্দোলন ইতিহাস তৈরি করেছে সেই জায়গায় অনুষ্ঠিত হলো এই স্মরণ সভা । বহু মানুষের উপস্থিতিতে স্মৃতিচারণ করলেন বাম নেতারা , নতুন করে প্রতিবাদের সুর রচিত হলো এই সভায় । বক্তব্য রাখেন পশ্চিম বর্ধমান জেলার শ্রমিক নেতা গৌরাঙ্গ চ্যাটার্জী , উপস্থিত ছিলেন রানিগঞ্জের বিধায়ক রুনু দত্ত । উপস্থিত ছিলেন সি আই টি ইউ রাজ্য কমিটির পক্ষ থেকে অনাদি সাহু এবং সুভাষ মুখার্জি ।

প্রত্যেকের বক্তব্যে উঠে আসে রবিন সেনের বর্ণময় কর্মকাণ্ড , যেভাবে তিনি জীবন উত্সর্গ করেছিলেন শ্রমিকের স্বার্থ রক্ষায় যা এক প্রকার উদাহরণ সৃষ্টি করেছিলেন । মানুষের সাথে যেভাবে মিশে গেছিলেন যা পরবর্তীকালে শ্রমিকদের কাছে স্নেহের পাত্রে পরিণত হয়েছিলেন । আধা ফাশিষ্ট সন্ত্রাস কে পরাজিত করেই লালঝাণ্ডা মানুষের মাঝে ই আস্থা অর্জন করতে সক্ষম হয়েছিলেন । বক্তারা তার লড়াই কে প্রেরণা হিসেবে নিয়ে শ্রমিকদের কাছে আস্থা অর্জনের বার্তা দেয় । দেশের ঐক্য আজ সংকটে, ধর্ম বিভাজনের খেলায় শ্রমিকদের ঐক্য ধংস করার প্রয়াস নিয়েছে তা ঐক্যবদ্ধ ভাবে প্রতিহত করতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *